শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
দুর্গাপূজায় পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি

দুর্গাপূজায় পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি

নিসড নিউজ ডেক্সঃ

দুর্গাপূজাকে সামনে রেখে বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গের ইলিশপ্রিয় বাঙালিদের একটি সুখবর দিয়েছে। তা হলো, এবার ইলিশপ্রিয় বাঙালিদের রসনাবিলাসের জন্য কলকাতাসহ পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি।

এসব ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে বাংলাদেশের নয়টি প্রতিষ্ঠান। প্রতিটি সংস্থাকে ১৫০-১৭৫ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

আগামী মঙ্গল ও বুধবারের দিকে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি শুরু হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা-২ থেকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। কলকাতার ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ এসব তথ্য দেন।

সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, সামনে দুর্গাপূজা। সেই কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির এই বিশেষ অনুমতি দিয়েছে। বেনাপোল-পেট্রাপোল স্থল সীমান্তপথে ট্রাকযোগে আসবে এ ইলিশ।
২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। তবে গত বছর পূজার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন। তাতে দারুণ খুশি হয়েছিলেন এপার বাংলার ইলিশপ্রিয় বাঙালিরা। এবার রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় পশ্চিমবঙ্গের ভোক্তারা নিশ্চয়ই আরও বেশি খুশি হবেন।

কলকাতাসহ পশ্চিমবঙ্গজুড়ে আগামী ২৩ অক্টোবর শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সেরা উৎসব শারদীয় দুর্গাপূজা। গত ১৪ জুন পশ্চিমবঙ্গে ইলিশ মৌসুম শুরু হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে এবার সমুদ্রে সেভাবে ইলিশ ধরা পড়ছিল না। সম্প্রতি আবহাওয়া ভালো হওয়ায় পশ্চিমবঙ্গে ইলিশ ধরা পড়ছে। তবে সেই ইলিশ বাংলাদেশের ইলিশের মতো অত স্বাদের নয়। তাই এখনো বাংলাদেশের পদ্মার ইলিশের জন্য এখানকার ইলিশপ্রিয় বাঙালিরা তাকিয়ে থাকেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD